Information Technology

This Awesome Blogger Let's be friends and spread the love
together in the world.
Join us on

একদম লেটেস্ট ঝাক্কা!! নিয়ে নিন আইডিএমের সর্বশেষ সংস্করন, মজিলার সর্বশেষ ভার্সনেও কাজ করবে!!

vineflowers116
আসসালামু আলাইকুম।
firstpixel6সবাইকে সালাম ও নতুন বছরের শুভেচ্ছা। আশা করি প্রিয় প্রযুক্তি সাইট “পিসি হেল্পলাইন বিডি” ব্লগের লেখক-বন্ধু সহ সবাই ভাল আছেন। বোধ হয় প্রায় ১ বছর পর আজকে পোস্ট করতে বসলাম । আসলে এই কর্ম জগতে সবারই কর্মব্যস্ততার মধ্যে ডুবে থাকতে হয়। সেই ক্ষেত্রে আমিও ব্যতিক্রম নই। মূলত লেখাপড়া এবং অন্যান্য ব্যস্ততার কারনে পিসি হেল্প লাইন ব্লগে কোন আড্ডার মধ্যমণি হতে পারি নাই। অবশ্য টেক বিষয়ে কোন পোস্ট না করলেও মাঝেমধ্যে অন্য সকল লেখকদের পোস্টগুলো দেখেছি।

ctmwelcome_e0আরেকটি ব্যাপার লক্ষ্য করলাম পিসি হেল্প লাইন সাইটে যে সকল বিখ্যাত লেখক ভাইয়েরা ছিলেন তাদেরও লেখাগুলো মিস করছি। হয়ত তারাও আমার মত অন্য কোন কাজে ব্যস্ত!! তবে তারা যেখানেই থাকুন না কেন, মহান আল্লাহ তায়ালা সবাইকে যেন ভাল রাখুন” এটাই আমার প্রত্যাশা। তাদের বিচরণ না থাকাতে এই ব্লগ সাইটটা আমার কাছে কেমন যেন শূন্য…..শূন্য ভাব লাগছে!!
তবে এই মুহুর্তে আমার কাছে মনে পড়ছে শ্রদ্ধেয় লেখক/ভিজিটরের মধ্যে সিহাব সুমন, নাঈম প্রধান, আসলাম পারভেজ, নাসিরউদ্দিন, মো:ইসমাঈল, আরিফ, মো:রুবেল আহমেদ, অভি মজুমদার, লিটন হাফিজুর, হামিদ খান, জিরো গ্রাভটি সহ আরো অনেকে!!
বর্তমানে ব্লগে অনেক নবীন লেখকদের দেখছি। পিসি হেল্পলাইন বিডিতে সবাইকে স্বাগতম। বেশ ভালই লিখছেন তারা। তবে এর মধ্যে কিছু লেখককে দেখছি যারা অন্য সাইট হতে পোস্ট কপি করছেন, বাট মূল রেফারেল উল্লেখ করছেন না। বিষয়টা অনেকটা দৃষ্টিকটু। যাইহোক ব্লগে পোস্ট লেখার বিষয়ে সবাই যেন নীতিমালা অনুসরন করতে পারি, এটাই বিবেচ্য বিষয়।
thin-bar2
অনেক কথা বলতে বলতে বোধ হয় গল্পের ফুলঝুরি হয়ে গেল। এবার মূল আলোচনাতে ফিরছি। আজকে ২টি বিষয়ে টিউন করব। তার প্রত্যেকটিই আইডিএম সম্পর্কে ।urlআইডিএম সম্পর্কে নতুন করে বলার কিছুই নাই। অন্যদের মতই আইডিএমও আমার কাছে সমান প্রিয়। আইডিএম তথা ডাউনলোড ম্যানেজার সম্পর্কে টিটিতে সার্চ করলে প্রায় শ’খানেক টিউন পাওয়া যাবে। যাইহোক আজকে আপনাদেরকে শিখাবো কিভাবে IDM Latest Version 21 Build in 18 আপনাদের পিসিতে ব্যবহার করবেন।
অবশ্য এটি ব্যবহার করতে হবে প্যাচের মাধ্যমে। তাছাড়া আমার এই আইডিএম ভার্সণ মজিলা ফায়ারফক্স ৩৫ ও ৩৬ ভার্সনেও কাজ করবে। যেখানে আইডিএমের অন্য ভার্সনগুলো মজিলার নতুন ভার্সনকে সাপোর্ট করতে পারছেনা। সেখানে এই টিপসটি কাজে লাগবে আশা করি।
thin-bar2

প্রথমে আইডিএমের প্যাচ সহ লেটেস্ট ভার্সনটি  ডাউনলোড করুন এখানে

১। ডাউনলোড করার পর এটি আনজিপ করুন > সেখানে ৩ টি ফাইল/ফোল্ডার পাবেন।
২। এবার ১ নং এ- Setup ফাইলে যান > আইডিএমটি ইনস্টল করুন।
৩। এইক্ষেত্রে আপনার নেট অপশন অবশ্যই বন্ধ থাকতে হবে > ইনস্টল করার পর next দিয়ে সফটওয়্যারটি ইন্সটল করুন।নিচের মত উইন্ডো আসলে OK বাটন এ ক্লিক করুন।
৪। এইবার যা কিছু আসবে তা Close করে দিন > এমনকি আপনার সিস্টেম ট্রে হতে আইডিএম ক্লোজ করে দিন।
৫। এবার ২ নং Patch Folder টি ওপেন করুন > সেখানের IDman নামকটি ফাইলটি কপি করে নিন> এবার আপনি  যে ড্রাইভ এ ইন্সটল করেছেন।  সেই খানে পেস্ট করুন। সম্ভবত C Drive এ ইন্সটল  হয়ে থাকে ডিফল্টভাবে।
বি:দ্র-একটি massage আস্তে পারে এই খনে Copy & replace এ ক্লিক করুন। এর পর আরেকটি massage আসলে  continue তে ক্লিক করবেন।
৬। যেখানে আইডিএম ইনস্টল করেছেন সেখানে প্রবেশ করুন যেমন: C:Drive>Programes> Internet Download Manager
৭। সেখানে IDMGrHlp ফাইলটি ডিলেট করে দিন> এবংPatch ফোল্ডার হতে IDMGrHlp ফাইলটি নতুন ভাবে কপি করে নিয়ে C:Drive এর > Internet Download Manager এর মধ্যে পেষ্ট করে দিন।
৮। এবার IDM ফোল্ডারে ফিরে যান > সেখানের Patch নামক ফোল্ডার এ আবার ক্লিক করুন  সেখানে  দেখবেন দুই টি  registry key আছে। আপনার অপারেটিং সিস্টেম যদি ৩২ বিট হই তাহলে ৩২ বিট এ ক্লিক করুন।আর যদি ৬৪ বিট হই তাহলে ৬৪ বিট এ ক্লিক করুন।
৯। একটি massage দেখাবে এইখানে yes বাটন এ ক্লিক করুন> অতপর  আপনাকে একটি  সাকসেসফুল massage দেখাবে। ব্যাস এবার আইডিএম চালু করুন।
thin-bar2

আশা করি কাজটি সহজেই করতে পারবেন। আরেকটি কথা, আইডিএমটি কখনও আপডেট করতে যাবেন না। তাতে সমস্যা সৃষ্টি করতে পারে।


be_happy_yellow_glitter_smile

Share this:

ABOUT ME

Hi all. This is My Frist Blog. We're providing content for Bold site and we’ve been in internet, social media and affiliate for too long time and its my profession. We are web designer & developer living Bangladesh! What can I say, we are the best..

JOIN CONVERSATION

    Blogger Comment
    Facebook Comment

0 comments :